সব
facebook raytahost.com
নরসিংদীতে চরাঞ্চলবাসীর দু:খ মেঘনার কচুরিপানা | Holypennews

নরসিংদীতে চরাঞ্চলবাসীর দু:খ মেঘনার কচুরিপানা

নরসিংদীতে চরাঞ্চলবাসীর দু:খ মেঘনার কচুরিপানা

নিজস্ব প্রতিবেদক
নরসিংদীর মেঘনা কচুরিপানার অভয়ারণ্য পরিণত হয়েছে। পুরো নদী কচুরিপানার দখলে থাকায় নৌ চলাচলে বিঘ্নসহ প্রায়ই বিভিন্ন রকম অপ্রত্যাশিত ঘটনা ঘটছে প্রায় সময়। ফলে দূর্ভোগসহ ভোগান্তির শিকার হচ্ছে জেলার  চরাঞ্চলবাসী।  এ অবস্থায় নরসিংদীর সাথে চরাঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পথে। ফলে মেঘনার এই কচুরিপানা চরাঞ্চলবাসীর দু:খের কারণ হয়ে দাঁড়িয়েছে।
সরেজমিনে নরসিংদীর মেঘনা নদীতে গিয়ে দেখা যায়, নরসিংদী থানাঘাট হতে করিমপুর পর্যন্ত কয়েক কিলোমিটার নদীপথ  দখল করে নিয়েছে ভাসমান কচুরিপানা। এতে নরসিংদীর সাথে চরাঞ্চলের নৌ যোগাযোগ প্রায় অচল হয়ে পড়েছে। ফলে গত বেশ কয়েকদিন ধরে ভোগান্তিতে পড়েছে চরাঞ্চলবাসি।
ভুক্তভোগি চরাঞ্চলবাসী জানান, চরবাসীদের নিত‍্যপ্রয়োজনীয় পন্য, ঔষধ, কাচাঁ মালের সিংহভাগই আসে নরসিংদী থেকে। নৌকা যোগে এসব আনতে মারাত্মক দুর্ভোগের স্বীকার পোহাতে হচ্ছে তাদের। নদীর বুক জুড়ে ভাসমান কচুরিপানা থাকায় লঞ্চ, স্টিমার, ইঞ্চিন চালিত নৌকা চলাচলে বিঘ্ন ঘটছে। ইতোমধ্যে নরসিংদী থেকে বিভিন্ন রুটে চলাচলকারি কয়েক’শ স্পিডবোর্ট প্রায় বন্ধের পথে। এ অবস্থায় লোকজন নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের গন্তব্যে পৌছাতে পারছেনা। আগে যেসব স্থানে যেতে সময় লাগত এক ঘন্টা এখন সেখানে যেতে সময় লাগছে ৩ থেকে ৪ ঘন্টা।
জানা যায়, ভাসমান এসব কচুরিপানার উৎস হচ্ছে এক শ্রেণীর প্রভাবশালী ব্যক্তিদের অবৈধ মাছের ঘের। আর ওইসব ঘেরের কচুরিপানা বাতাসে এসে জমা হয় নরসিংদী নদীবন্দরে। প্রতি বছরই এ সময়ে নরসিংদীর মেঘনা নদী দখল করে নেয় ভাসমান এই কচুরিপানা। যার ফলে প্রতিবছরই এমন দুর্ভোগে পড়তে হয় চরাঞ্চলসহ নৌপথে যাতায়তকারিদের।
ইঞ্জিন চালিত নৌকার মাঝি হানিফা জানান, কচুরিপানার কারনে ঠিকভাবে নৌকা চালাতে পারেনা তারা । একটু পরপরই ভাসমান কচুরিপানার স্তুপে আটকে যায় নৌকা। এসময় লগি বৈঠা দিয়ে আটকে যাওয়া নৌকাকে মুক্ত করতে হয়। তাছাড়া যে গতিতে নৌকা চালায় তারা কচুরিপানার কারণে সেই স্বাভাবিক গতিতে চলাতে পারে না তারা।এতে গন্তব্যে পৌছতে নিদ্দিষ্ট সময়ের চেয়ে দুই তিন গুণ বেশী সময় লেগে যায়।
সোরহাব নামে অপর একজন মাঝি বলেন, ইদানিং কচুরিপানার পরিমাণ এতোটাই বেড়েছে যে গত এক সাপ্তাহ ধরে আমরা নরসিংদী যেতে পারিনা অর্ধেক পথে যাত্রি নামিয়ে দিতে হয়।  গত এক সাপ্তাহ ধরে বুদিয়ামারা মোড় এলাকা থেকে নাগরিয়াকান্দি ব্রিজ প্রায় দুই কিলোমিটার মধ‍্যে নৌকা চলাচল অনেকটা বন্ধ রয়েছে। দুই একটা নৌকা নরসিংদী কষ্টে পিষ্টে নরসিংদী ঘাট পর্যন্ত গেলে। ৫/৭ মিনিটের পথ যেতে সময় লাগে একঘন্টার বেশী
স্পিডবোর্ট চালক সুমন মিয়া বলেন, বর্তমানে নদীতে কচুরিপানা এতো বেড়েছে যার ফলে তাদের বোর্ট চালানোই প্রায় বন্ধের উপক্রম হয়েছে।
এ ব্যাপারে চরাঞ্চলের অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কচুরিপানার ছবি ও ভিডিও, পোস্ট করে বারবার কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে। তাদের এ প্রচেষ্টা প্রশাসনের কর্তা ব্যক্তিদের দৃষ্টি-গোচর হয়েছে কি-না তা তারা জানেনা। আর যদি দৃষ্টি-গোচর হয়েও থাকে তবে কেন চরাঞ্চলবাসীরা এখনো দূর্ভোগ পোহাতে হচ্ছে, কেন এখনও এগিয়ে আসছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা তা তাদের জানা নেই।
এ ব্যাপারে ভুক্তভোগী নৌকার মাঝিরা প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করছেন।
এ বিষয়ে নরসিংদী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র সংকর চক্রবর্তী সাথে  যোগাযোগ করলে তিনি বলেন,  নদীতে অবৈধ ভাবে গড়ে তোলা মাছের ঘের থেকে এই কচুরপানা আসছে। এর জন‍্য আমরা অবৈধ দখলদার ও অবৈধ মাছের ঘের উচ্ছেদ করার পদক্ষেপ নিব। এ ব‍্যাপারে জেলা প্রশাসক মহোদয় মোবাইল কোর্ট পরিচালন করবেন বলে বিষয়টি আমাদেরকে অবগত করেছেন।

আপনার মতামত লিখুন :

রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা

রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে সংবর্ধিত হলেন পাঁচ শ্রেষ্ঠ জয়িতা

নরসিংদী আইনজীবী সমিতির পক্ষ থেকে সদ্য যোগদানকৃত জেলা ও দায়রা জজ’র সংবর্ধনা

নরসিংদী আইনজীবী সমিতির পক্ষ থেকে সদ্য যোগদানকৃত জেলা ও দায়রা জজ’র সংবর্ধনা

কোটা আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

কোটা আন্দোলনকারীদের নতুন কর্মসূচি ঘোষণা

রাজশাহীতে আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস পালন

রাজশাহীতে আন্তর্জাতিক গৃহশ্রমিক দিবস পালন

আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, ছাত্রীরাও মারধরের শিকার

আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা, ছাত্রীরাও মারধরের শিকার

নরসিংদীতে সিএনজি-কাভার্ডভ্যানের সংঘর্ষে শিশুসহ দুইজনের মৃত্যূ; আহত-৪

নরসিংদীতে সিএনজি-কাভার্ডভ্যানের সংঘর্ষে শিশুসহ দুইজনের মৃত্যূ; আহত-৪

সর্বশেষ সংবাদ সর্বাধিক পঠিত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন  
সম্পাদক ও প্রকাশক : মোঃ সারোয়ার খান

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৮৮, তরোয়া, নরসিংদী
ফোনঃ 01711205176 ই-মেইল : mdsaroarkhan@gmail.com
©২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত। Design & Developed By: Khan IT Host .com